ওভেন ছাড়াই ফ্রুটস কেক !

প্রকাশঃ এপ্রিল ২৪, ২০১৫ সময়ঃ ৯:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

fruit-cakeঅনেকের প্রিয় ফাস্ট ফুডের তালিকায় রয়েছে কেক। আর এই কেক খাওয়ার জন্য বেশির ভাগকেই দ্বারস্থ হতে হয় ফাস্ট ফুডের দোকানে। সেই কেক কতটা স্বাস্থ্যসম্মত তা নিয়েও থাকে দুশ্চিন্তা। তবে একটু কৌশলী হলেই ঘরে তৈরি করা স্বাস্থ্যসম্মত কেক খেতে পারেন আপনি।

কেক তৈরির জন্য এখন আর আপনার প্রয়োজন হবে না ওভেন। চুলায় তৈরি করতে পারবেন আপনার পছন্দের তালিকায় থাকা এই সুস্বাদু খাবারটি।

উপকরণ : ডিম ৪টি, ময়দা ১ কাপ, তেল ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, অল্প কিছু বাদাম, কিসমিস, মোরব্বা অল্প, ভ্যানিলা এসেন্স, সিরাপ ২ টেবিল চামচ (১/২ কাপ পানি আর ৩ টেবিল চামচ চিনি দিয়ে জ্বাল দিন। কমে অর্ধেক হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন)।

প্রণালি : প্রথমে ডিমের সাদা অংশ ফেটে নিন, তারপর কুসুম দিয়ে বিট করুন। এবার ময়দা, বেকিং পাউডার, গুঁড়ো দুধ সব এক সাথে চেলে নিন। এরপর ডিমের সাথে অল্প করে চিনি ও তেল মেশান।

এবার ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ ডিমের সাথে অল্প অল্প করে মেশান। এরপর ভ্যানিলা এসেন্স দিন। এবার প্যানে মাখন ব্রাশ করুন বা বাটার পেপার বিছিয়ে দিন এবং তার মধ্যে মেশানো সবকিছু রাখুন। এখন কিসমিস, মোরব্বা দিন।

চুলায় বানানোর জন্য মোটা তাওয়া নিয়ে তার উপর কিছু বালি দিয়ে তাওয়া গরম করে নিন। এরপর তার ওপর কেক প্যান বসিয়ে দিবেন। ঢাকনা দেবেন ভালো করে দিতে হবে যাতে ভাপ বের হতে না পারে। ১ ঘণ্টা লাগতে পারে। চাইলে মোটা তলার সসপ্যানেও বসাতে পারেন।

প্রথমে চুলার আঁচ একটু বেশি রাখবেন। ২০ মিনিট পর আঁচ একটু কমাবেন। এরপর চুলার আঁচ আরো কমাবেন অর্থাৎ একদম কম করে দেবেন। এতে নিচে পুড়ে যাবে না। এবার হয়ে আসছে নাকি বুঝতে টুথপিক দিয়ে চেক করুন। । যদি ক্লিন থাকে তাহলে কেক রেডি ।

নামানোর পর পরই গরম কেক এর উপর সিরাপ দিয়ে ব্রাশ করে নিন। এবার খেতে পারেন মজাদার ড্রাই ফ্রুটস কেক।

প্রতিক্ষণ/এডি/নুর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G